Text size A A A
Color C C C C
পাতা

অফিস সম্পর্কিত

কৃষি বিপণন অধিদপ্তরের ভিশন,মিশন,কার্যাবলী ও উল্লেখযোগ্য কর্মকান্ডের সংক্ষিপ্ত বিবরণঃ

কৃষি মন্ত্রণালয়ের অধীনে কৃষি বিপণন অধিপ্তর সরকারের একটি স্থায়ী সংস্থা হিসাবে ১৯৩৪ সন হতে কাজ করে আসছে। কৃষি বিপণন অধিদপ্তরের ভিশন ওমিশন নিম্নরুপঃ

ভিশন ঃ

উৎপাদক, বিক্রেতা ও ভোক্ত সহায়ক কৃষি বিপণন ব্যবস্থা ও কৃষি ব্যবসা উন্নয়নের মাধ্যমে জাতীয় অর্থনীতিতে অবদান রাখা। 

মিশনঃ

কৃষি পণ্যের চাহিদা ও যোগান নিরুপণ, মজুদ ও মূল্য পরিস্থিতি বিশ্লেষণ ও অত্যাবশ্যকীয় কৃষি পণ্যের মূল্য ধারারা আগাম প্রক্ষেপণ এবং এ বিষয়ক তথ্য ব্যবস্থাপনা ও প্রচার করা । বাজার অবকাঠামো জোরদারকরণ এবং কৃষি পণ্যের সরবরাহ ব্যবস্থায় সহায়তা প্রদানের মাধ্যমে দক্ষ বাজার ব্যবস্থা গড়ে তোলা। কৃষি পণ্যের গুণগতমান পরিবীক্ষণ করা। কৃষি বিপণন গ্রুপ/দল গঠন এবং উৎপাদক ও বিক্রেতার সাথে ভোক্তার সংযোগ স্থাপনে সহায়তা দান। কৃষি ব্যবসা ও কৃষি ভিত্তিক শিল্প স্থাপনের মাধ্যমে কৃষি ও কৃষিজাত পণ্যের রপ্তানী বৃদ্ধিতে সহায়তা করা এবং কৃষক ও ব্যবসায়ীদের কৃষি পণ্যের গ্রেডিং, সর্টিং, প্যাকেজিং, প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণে প্রশিক্ষণ ও আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে কৃষিপণ্যের মূল্য সংযোজন কার্য্ক্রম পরিচালনা অব্যাহত রাখা। 

কৃষি বিপণন অধিদপ্তরের উল্লেখযোগ্য কার্যক্রমঃ

১)  কৃষি বিপণন অধিদপ্তর হতে অত্যাবশ্যকীয়  কৃষি পণ্যের বাজার দর ও বাজার তথ্য, দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক ও মাসিক ভিত্তিতে সংগ্রহ, সংকলন ও সংরক্ষণ পূর্বক প্রতিবেদন প্রনয়ন এবং এ সংক্রান্ত তথ্য সুবিধাভোগী যথা ঃ কৃষক, ব্যবসায়ী, ভোকাত সরকারি-বেসরকারি সংস্থাসহ নীতি নির্ধারণী পর্যায়ে ব্যবহারের জন্য নিয়মিতভাবে সরবরাহ করে আসছে। 

২)  কৃষি বিপণন অধিদপ্তর বিভিন্ন ধরণের অত্যাবশ্যকীয় কৃষি পণ্যের উৎপাদন ও বিপণন সংক্রান্ত তথ্য, চাহিদা ও যোগান নিরুপণ এবং কৃষি পণ্যের উৎপাদন খরচ ও মূল্য বিস্তৃতি সংক্রান্ত তথ্য সংগ্রহ পূর্বক প্রতিবেদন প্রণয়ন করে সরকারের নীতি নির্ধারণী পর্যায়ে করনীয় সম্পর্কে সুপারিশ করে থাকে। 

৩) কৃষি বিপণন অধিদপ্তর সুষ্ঠ বিপণন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে এ পর্যন্ত দেশের ৮০০টি  বাজারকে প্রজ্ঞাপিত বাজার ঘোষণা করেছে। এ সকল বাজারের বিপণন ব্যবস্থা সুষ্ঠভাবে পরিচালনার উদ্দেশ্যে কৃষি বাজার নিয়ন্ত্রণ আইন ১৯৬৪৫ (সংশোধিত ১৯৮৫) প্রয়োগের মাধ্যমে বাজারজাতকারীদের মধ্যে লাইসেন্স প্রদান করে ২০১০-২০১১ সনে ৬৫.০৫ লক্ষ  টাকা রাজস্ব আদায় করেছে। যা লক্ষ্য মাত্রার চেয়ে ৭.০২ লক্ষ টাকা বেশী বাজার নিয়ন্ত্রণ কার্যক্রম আরো সম্প্রসারণের উদ্যোগ অব্যাহত আছে। 

৪) কৃষকদের ন্যায্য মূল্য এবং ভোক্তা কর্তৃক সহনীয় মূল্যে কৃষি পন্য প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে কৃষি বিপণন অধিদপ্তর ঢাকা, রাজশাহী, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগে ৬ টি পাইকারী বাজার অবকাঠামো নির্মাণ করেছে। তাছাড়া দেশের উত্তরাঞ্চলের ১৬টি জেলায় ১৫টি পাইকারী ও ৬০ টি গ্রোর্য়াস মাকেট নির্মাণ নির্মাণ করেছে। এ সকল বাজারে কৃষক ও ব্যবসায়ী সরাসরি তাদের পণ্য বিক্রয় করতে সক্ষম হচ্ছে। এ সকল বাজার হতে  কৃষক/ব্যবসায়ী যাতে সরাসরি ঢাকার বাজারে তাদের পণ্য বিক্রি করতে পারেন সে জন্য ঢাকার গাবতলীতে একটি সেন্ট্রাল মার্কেট নির্মাণ করা হয়েছে। কৃষকগেণের পণ্য বিক্রি ও পরিবহনের জন্য ৪৯০ টি কৃষক বিপণন দল এবং ১ টি ট্রাক, ৭টি 

ছবি


সংযুক্তি